ই এবং য় এর সঠিক ব্যবহার

য় এবং ই এর সঠিক ব্যবহার,আশাকরি অনেকের কাজে লাগবে।




প্রথমেই আমরা কিছু বাক্য লক্ষ্য করি।যেমনঃ


১. আমি যাই না।


২. যাহা চাই, তাহা পাই না।


৩. আমি তাকে কিছু জানাইনি।


৪. আমার কোনো সমস্যা নেই।


 

এই বাক্যগুলোকে অনেকেই লিখছে এভাবে—


 ১. আমি যায় না।


২. যাহা চায়, তাহা পায় না!


৩. আমি তাকে কিছু জানায়নি।


৪. আমার কোনো সমস্যা নেয়


মনে রাখতে হবে— শুধু উত্তম পুরুষের (আমি ও আমরা) ক্ষেত্রে ক্রিয়াপদে 'ই' বসবে এবং বাকি সব ক্ষেত্রে ক্রিয়াপদে 'য়' বসবে। যেমন : আমি চাই/ যাই/ খাই। আমরা চাই/ যাই/ খাই। কিন্তু সে চায়/ যায়/ খায়। মামুন চায়/ যায়/ খায়। তারা চায়/ যায়/ খায়।


কোথায়কে কোথাই, উপায়কে একদমই উপাই লেখা যাবে না; তেমনি অবশ্যইকে অবশ্যয় লেখা যাবে না, লড়াইকে লেখা যাবে না লড়ায়। দু-একটি বর্ণ এদিক-সেদিক হলেই ভাষাটা কিন্তু নষ্ট হয়ে যায়। ভাষা মায়ের মতো। মাকে আমরা যতটা ভালোবাসি, ততটা ভালো আমরা ভাষাকেও বাসব এবং সবাই বানানে সতর্ক থাকব।ধন্যবাদ



একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন