ব্লগারে বাংলা ফন্ট যুক্ত করার উপায়! ব্লগারে কাস্টম ফন্ট ইনস্টল করুন ২০২৩

  আসসালামু আলাইকুম বন্ধুরা, আশা করি আপনারা সবাই ভালো আছেন। আজকে আমি আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি কিভাবে ব্লগার ওয়েবসাইট এ খুব সহজেই মোবাইল ফোনের মাধ্যমে বাংলা ফ্রন্ট যুক্ত করতে পারবেন। 



কেন ওয়েবসাইটে বাংলা ফ্রন্ট যুক্ত করবো ? 

বর্তমানে বাংলাদেশে অসংখ্য বাংলা ওয়েবসাইট আছে। ইন্টারনেটে বাংলা ভাষায় ব্লগ, ওয়েবসাইট, নিউজ, গল্প, কবিতা, প্রযুক্তিগত ব্লগ ও ইত্যাদি ধরনের মেগাজিন সাইট বিদ্যমান।  ব্লগার হোক বা ওয়ার্ডপ্রেস অথবা অন্য কোন সিএমএস, বাংলা সাইটে যদি বাংলা ফন্ট না থাকে তাহলে ভিজিটরদের আকৃষ্ট করা যায়না। কেননা ডিফল্ট বাংলা ফন্ট দেখতে হিজিবিজি এবং অস্পষ্ট হয়ে থাকে। 

আজকে আমি আপনাদের দেখাবো কিভাবে ব্লগার সাইটে সোলাইমান লিপি ফন্ট অ্যাড করতে হয় । 

বাংলা ব্লগে বাংলা ফন্ট ইনস্টল করা না থাকলে অনেক ক্ষেত্রেই ফন্টে সমস্যা দেখা যায়। ফন্ট ভেঙ্গে যাওয়া থেকে শুরু করে সঠিকভাবে ফন্ট শো না করা ইত্যাদি নানা সমস্যা দেখা যায়।

এরকম ফন্ট জনিত সমস্যা সমাধানের উদ্দেশ্য নিয়েই আজকের এই পোস্ট। এই পোস্টে আমি দেখাবো ব্লগারে কিভাবে বাংলা ফন্ট সেট আপ করতে হয়।  আপনারা হয়তো ইতিমধ্যেই খেয়াল করেছেন আমার ব্লগেও একটি ফন্ট সেট আপ করা আছে। 

বাংলা  কাস্টম ফন্ট সেট আপ করা বা ইনস্টল করা থাকলে সাইটের লিখাগুলো বেশ সুন্দর দেখায়। আপনারা যদি খেয়াল করেন তাহলে বুঝতে পারবেন দেশের সকল নিউজ ওয়েবসাইটগুলোও বাংলা কাস্টম ফন্ট ব্যবহার করে।

কাস্টম ফন্ট ব্যবহার করার বেশ কিছু কারণ রয়েছে। সেগুলোর মধ্যে অন্যতম কারণ হলো ব্লগ বা সাইটের লেখা সুন্দরভাবে দেখানো। তো যাই হোক চলুন জেনে নেই কিভাবে আপনার ব্লগার সাইটে বাংলা কাস্টম ফন্ট সেট আপ বা ইনস্টল করবেন।

ব্লগারে সোলাইমান লিপি ফন্ট যুক্ত/ সেটা আপ করার উপায়

  • প্রথমে Blogger.com এ লগ ইন করুন।
  • তারপর ব্লগার ডেশবোর্ড থেকে “Theme” অপশনে যান।
  • নিরাপত্তার জন্য আপনার বর্তমান থিমটি ব্যাক আপ করে নিন।
  • তারপর ‘Edit HTML’ বাটনে ক্লিক করুন।
  • এবার <head> ট্যাগ খুজে বের করুন এবং নিচের কোডগুলো <head> ট্যাগ এর নিচে পেস্ট করুন।

<link href="https://fonts.maateen.me/solaiman-lipi/font.css" rel="stylesheet"/>

  •  উপরের কোড <head> ট্যাগ এর নিচে বসানোর পর <body> ট্যাগ খুজে বের করুন।
  •  এবার <body> ট্যাগ এর নিচে নিচের কোডগুলো পেস্ট করে দিন।

<!--Solaimanlipi CSS starts--><style> @import url('https://fonts.maateen.me/solaiman-lipi/font.css');</style><!--Solaimanlipi CSS ends-->

  •  এবার “font-family:” লিখে আপনার থিমে কোন ফন্ট ব্যবহার করা হয়েছে তা খুজে বের করুন। ফন্ট দেখতে অনেকটা নিচের মতো হবে।
  • font-family: arial, sans-serif;

    • এবার “arial” এর জায়গায় নিচের মতো “SolaimanLipi” লেখা পেস্ট করে দিন। আপনার থিমে “arial” ফন্ট নাও থাকতে পারে। যে ফন্ট থাকবে সেটি রিমুভ করে “SolaimanLipi” বসিয়ে দিন।

    font-family: 'SolaimanLipi', sans-serif !important;

    • আপনার থিমে যতগুলো “arial” লেখা থাকবে সব জায়গায় “SolaimanLipi” বসিয়ে “Save Theme” বাটনে ক্লিক করে থিম সেভ করুন।

    যদি font-family: Font Awesome অথবা font-family: Font Inherit থাকে তাহলে পরিবর্তন করবেন না। এতে থিমের ডিজাইন ও আইকনগুলো শো হবেনা।

    আপনি যদি সবকিছু সঠিকভাবে ফলো করে কাজটি সম্পন্ন করেন তাহলে কোন সমস্যা ছাড়াই আপনার ব্লগার সাইটে বাংলা ফন্ট যুক্ত হয়ে যাবে 

  • আপনার সাইটে রিফ্রেশ করে দেখুন আপনার সাইটে বাংলা ফন্ট যুক্ত করা হয়ে গেছে।

আর্টিকেল সমন্ধে কোন মতামত থাকলে অবশ্যই কমেন্ট করবেন। ব্লগারে বাংলা ফন্ট যুক্ত করতে না পারলে অথবা ব্লগার সাইটের যেকোন সমস্যার সম্মূখীন হলে আমাদের সাথে যোগাযোগ করুন। আমরা আপনাকে সহযোগিতা করার চেষ্টা করবো।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন