chat gpt blogger ব্লগিং এর জন্য ChatGPT ব্যবহার করা উচিত?

 ব্লগিং এর জন্য ChatGPT ব্যবহার করা উচিত?



OpenAI দ্বারা নভেম্বর ৩০ তারিখে ChatGPT লঞ্চ করা হয়।


এর কিছুদিনের মধ্যেই ChatGPT সম্পর্কে আমি জানতে পারি, তখন আমি এতটা গুরুত্ব দেইনি।


এই বছরের শুরুতে যখন দেখলাম যে এটি তুমুল জনপ্রিয়তা পেয়েছে, তখন আমি এটিকে একটু ব্যবহার করা শুরু করলাম।


ব্যবহার করতে খুবই ভালই লাগছিল যখন যা কিছু জিজ্ঞেস করছিলাম, যেভাবে জিজ্ঞেস করছিলাম, সেভাবেই উত্তর দিচ্ছিল।


তারপর ChatGPT নিয়ে জানার আগ্রহ আমার আরো বেড়ে ওঠে, আমি বড় বড় ব্লগারদের মতামত জানা শুরু করলাম ChatGPT নিয়ে।


শুধু বড় নয়, বরং তারা মাসে ২০০k (plus) ডলার ইনকাম করে।


যাইহোক, তারাও দেখছি ChatGPT ইউজ করে, তবে তারা যেভাবে ইউজ করে তা হলো তারা খুব ইফিসিয়েন্টলি ইউজ করে।


বিশেষ করে তারা ব্লগ পোস্টের জন্য আউটলাইন তৈরি করে, প্যারাগ্রাফ তৈরি করে, কল টু অ্যাকশন যুক্ত করে।


তারা কখনোই সম্পূর্ণ ChatGPT-এর লেখার উপর বিশ্বাস করে না বা নির্ভর করে না।


যেহেতু এটি নতুন, তাই এটি অনেক ভুল উত্তর দেয়, যখন আপনি একই রকম প্রশ্ন বারবার করবেন তখন আপনাকে প্রায় একই উত্তর দিবে তবে কিছু শব্দ পরিবর্তন হয় যার ফলে আপনি দেখেন যে ১০০% ইউনিক হচ্ছে কন্টেন্টেটি।


যাইহোক ব্লগারদের জন্য ChatGPT ব্যবহার করার কিছু বিশেষ কারণ গুলো দেখি...


সময় বাঁচানো যায়


ChatGPT আসার ফলে এটি ব্লগার এবং বিজনেস ওনারদের অনেক সময় বাঁচিয়ে দিয়েছে। আপনাকে এক মুহূর্তের মধ্যে একটি ব্লক পোস্ট লিখে দিতে পারে এবং আপনি যা জিজ্ঞাসা করেন তাই উত্তর দিতে পারে।


এক্ষেত্রে ব্লগিংয়ের জন্য ChatGPT ব্যবহার করে অনেক সময় বাঁচানো যায়, তাই আপনি যদি একজন নতুন কিংবা পুরাতন ব্লগার হন তাহলে অবশ্যই আপনি ChatGPT ব্যবহার করতে পারেন। তবে আপনি সরাসরি ChatGPT থেকে লেখা কপি করলে এবং পেস্ট করলে গুগল আপনাকে প্যারালাইস করে দিতে পারে।


আপনি সময় বাঁচানোর জন্য ChatGPT ব্যবহার করতে পারেন এবং আমি নিজেও ব্যবহার করি যা আমার অনেক সময় বাঁচিয়ে দেয়।


ব্লগ পোস্ট আউটলাইন তৈরি করুন


শুধু আমি নয়, বড় বড় ব্লগাররাও মনের আনন্দে ChatGPT ব্যবহার করছেন ব্লগ পোস্ট আউটলাইন তৈরি করার জন্য।


AI আপনাকে মুহূর্তের মধ্যে একটি ব্লগ পোস্ট আউটলাইন তৈরি করে দিতে পারে, যেটি হয়তো আপনার তৈরি করতে ঘন্টার পর ঘন্টা সময় ব্যয় করতে হতো।


এছাড়া AI যতটুক লুক্রেটিভ আউটলাইন তৈরি করে দিতে পারে, সেটি হয়তো আপনি নিজেও করতে পারতেন না। তাই ব্লগ পোস্ট আউটলাইন তৈরি করার জন্য ChatGPT একজন ব্লগারের জন্য সেরা উপায় হতে পারে।


কপিরাইটিং করুন


কপিরাইটিং অনেকভাবে ইউজ করা যেতে পারে, তবে আপনি যখন ব্লগ পোস্ট লেখা শুরু করেন, প্রথম প্যারাগ্রাফ আপনার অবশ্যই (Should be) ভিজিটরদের আকৃষ্ট করতে হবে।


আর আমি যখন কোন ব্লক পোস্ট লিখি তখন সব সময় চেষ্টা করি যেন প্রথমে সবার সেরাটা লেখার জন্য কেননা এটি একমাত্র কারণ হতে পারে আপনার ভিজিটর শেষ পর্যন্ত ব্লগ পোস্টটি পড়ার জন্য।


যাইহোক, অনেক ছোট বড় বিজনেস গুলো ChatGPT ব্যবহার করে তাদের কপিরাইটিং কাজগুলো সারতে পারেন, এবং আপনি একজন ব্লগার হিসেবেও আপনার অনেক প্রকার কপিরাইটিং এর প্রয়োজন হয়, যা আপনি এটি ব্যবহার করে করতে পারেন। যেমন, কমার্শিয়াল প্রোডাক্ট এর জন্য ChatGPT ব্যবহার করলে আপনার সেলস বৃদ্ধি পাবে। এবং আপনাকে অবশ্যই লক্ষ্য রাখতে হবে যে তথ্যগত ভুল আছে কিনা।


প্যারাগ্রাফ তৈরি করুন


হয়তো আপনি এমন কিছু নিয়ে ব্লগ পোস্ট তৈরি করতে চলেছেন, যার উত্তর আপনার কাছে নেই।


তখন আপনি হয়তো Google কিংবা YouTube করবেন, এবং উক্ত বিষয়টির উপর ইনফরমেশন নিবেন। এখন আপনি একই সাথে ChatGPT-কেও জিজ্ঞেস করতে পারেন। যেটি আপনাকে মুহূর্তের মধ্যে সেরা উত্তরটি দিয়ে দিবে।


আপনি যদি ChatGPT-কে আপনার Keyword টি দিয়ে বলেন, আমার জন্য ১০০ শব্দের একটি সেরা প্যারাগ্রাফ লিখে দাও, তাহলে সে তাৎক্ষণিক আপনাকে সবচেয়ে সেরা প্যারাগ্রাফটি লিখে দিবে, এবং এতেও যদি আপনার পছন্দ না হয়, তাহলে পুনরায় লিখতে পারবেন।


এখন আপনি একটি ভাল ধারণা পেয়েছেন, আপনার সরাসরি কপি করা উচিত হবে না এবং যদি কপি করেন তাহলে AI detected article হবে, যেটি আপনার ওয়েবসাইটকে ক্ষতির সম্মুখে নিয়ে যেতে পারে।


আপনি যা করতে পারেন তা হলো – ChatGPT যে উত্তরটি আপনাকে দিয়েছে এর উপর বেইজ করে এবং কিছু সিমিলার থাকলেও সমস্যা হবে না, আপনি নিজে টাইপ করুন।


টিপস ও পরামর্শ


বিভিন্ন কন্টেন্ট ক্রিয়েটর এবং ছোট বড় ব্যবসায়িকগণ ChatGPT-কে বিভিন্নভাবে ব্যবহার করে তাদের ব্যবসা বৃদ্ধি করছেন।


যাইহোক, তাহলে আপনি কেন বাদ থাকবেন। আপনারও ChatGPT ব্যবহার করা উচিত, তবে একে গাধার মত নয়, স্মার্টভাবে ব্যবহার করুন।


হয়তো অনেকের মনে প্রশ্ন আসতে পারে, ChatGPT-কে যা কিছু জিজ্ঞেস করা হয়, সব উত্তর দিয়ে দিতে পারে। তাহলে আমি ব্লগ পোস্ট লিখব এবং আমার ওয়েবসাইটে পাবলিশ করব।


একটু অপেক্ষা করুন.... গুগল পলিসি সম্পর্কে আপনি কতটুকু জানেন?


গুগল সরাসরি AI জেনারেটেড কনটেন্ট কে ঘৃণা করে এবং যদি তারা ধরতে পারে আপনি AI জেনারেটেড কনটেন্ট লিখেছেন এবং পাবলিশ করতেছেন তাহলে তাৎক্ষণিক আপনার ওয়েবসাইট পেনালাইস করে দেওয়া হবে এবং এমনকি আপনার নামে যত ওয়েবসাইট আছে সকল ওয়েবসাইট ব্লক করে দেওয়া হতে পারে।


আপনি হয়তো জানেন না সাধারণ একটি টুল originality(dot)ai, এই টুলটি আপনাকে বলে দিতে পারবে যে আর্টিকেলটি কোনো AI দ্বারা লিখা হয়েছে নাকি কোনো হিউম্যান দ্বারা লেখা হয়েছে।


সাধারণ এই টুল যদি AI কনটেন্ট ডিটেক্টেড করতে পারে তাহলে গুগল কেন পারবে না, গুগল তো আপনার সম্পর্কে আপনার থেকেও বেশি জানে।


যাইহোক, আপনি এদিকে ব্যবহার করতে পারেন খুব স্মার্ট ভাবে এবং এটি ব্যবহার করে আপনার সময় বাঁচাতে পারেন তবে কখনোই সরাসরি কপি করার চেষ্টা করবেন না এবং মনে রাখবেন এটি অনেক তথ্যগত ভুল ইনফরমেশন দেয়।


তবে হ্যাঁ আপনি যা করতে পারেন ইউটিউবে কোন ChatGPT সম্পর্কে টিপস এন্ড ট্রিক্স দেখার পরিবর্তে ভালো একজন ব্লগারের ChatGPT সম্পর্কে মতামত এবং তাদের অভিজ্ঞতা দেখতে পারেন।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন